Monday, June 5, 2017

ছোট্ট কিন্তু অসাধারণ সুন্দর ও কঠিন একটি গেইম LIMBO [গেইম রিভিউ]


শেষ কবে ভিডিও গেইম খেলতে গিয়ে মাথার চুল ছিড়েছেন মনে আছে কি? আজ একটি গেইমের কথা বলবো যেটি খেলতে গিয়ে প্রচুর মাথা খাটাতে হয়। বলছি পাজল-প্লাটফর্মার গেইম লিম্বো (Limbo) এর কথা। এই ২ডি গেইমে আপনাকে নানান সমস্যার সমাধান করে এগিয়ে যেতে হবে। আর গেইম খেলার সময় আটঁকে যাবেন এবং চিন্তা করে সমাধান বের করতে হবে।
 
           


প্লেডেড নামের একটি ইন্ডি গেইম স্টুডিও ২০১০ সালে এক্সবক্স এর জন্য এই লিম্বো গেইমটি বাজারে ছাড়ে। এরপর সেটি পিসি, মোবাইল, প্লেস্টেশনসহ আরো কিছু গেমিং কনসোলে ছাড়া হয়। গেইমটি আপনার এন্ড্রয়েড মোবাইল বা আইফোনেও খেলতে পারবেন। তবে ফ্রিতে নয়।
ডেমো ভার্সনে কিছু লেভেল পার করা যাবে। পুরো গেইমটি কিনে খেলতে হবে। তবে পিসির ভার্সন এখন ফ্রিতে পাওয়া যাবে। বিভিন্ন গেমিং ওয়েবসাইট থেকে পিসির সংস্করণটি ডাউনলোড করে খেলতে পারবেন।


লিম্বো গেইমটিতে এক ধরনের অন্ধকার ভৌতিক আবহ তৈরী করা হয়েছে। রয়েছে সাউন্ডের সুন্দর কাজ। ছোট্ট কিন্তু খুবই সুন্দর একটি গেইম লিম্বো। প্রথমেই বলেছি এটি একটি ২ডি গেইম। সুতরাং ৩ডি হাই রেজ্যুলেশনের গ্রাফিক্সের কাজ নেই। খেলতে শক্তিশালী কোন মেশিনেরও প্রয়োজন নেই। তবে অল্প রিসোর্সে বেশ ভালো পার্ফরমেন্স পাবেন। গেইমটি শুরু হয় অন্ধকার জঙ্গলে একজন বালকের জেগে ওঠার মাধ্যমে। এরপর তাকে সামনে যেতে হয়। সামনে, পিছে, উপরে লাফানো আর একটি একশন কী-র মাধ্যমে নানান কাজ করে সামনে এগিয়ে যেতে হয়। পুরো গেইমে সাদা ও কালো রঙ ব্যবহার করা হয়েছে। শুধু রক্তের আভাশ বোঝাতে কিছু কিছু জায়গায় লাল রঙ দেখা যায়। 


ভয়ানক মাকড়শা থেকে নিজেকে বাঁচাতে হয়


মাঝে মাঝে রহস্যময় কিছু মানুষের থেকে বাঁচতে হয়

নোকাও বাইতে হতে পারে এই গেইমে

গেইমে বালককে বিভিন্ন ধরনের বাধা অতিক্রম করে সামনে এগিয়ে যেতে হয়। এসব বাধার মধ্যে রয়েছে বাক্স, নৌকা, ঝুলন্ত রশি, ফাঁদ, গাছের গুড়ি, পাহাড় থেকে নেমে আসা প্রস্তরখন্ড ইত্যাদী। কিছু লেভেলে আদিম বনমানুষদের ছুড়ে দেওয়া তীর থেকে বাঁচার চেষ্টা করতে হয়। গেইমে মুখোমুখি হবেন আতিকায় মাকড়শা, অদ্ভূদ জন্তু, ইলেকট্রিক পোল ইত্যাদীর সাথে। এই গেইমের মূলমন্ত্র হলো সঠিক টাইমিং। কোথাও আটকিয়ে গেলে বুদ্ধি খাটিয়ে তার থেকে বের হওয়ার সব রকমের চেষ্টা করে দেখতে হবে। সঠিক সময়ে লাফ দেওয়া, সঠিক সময়ে সুইচ টেপা বা লিফটে ওঠা এগুলোর উপর নির্ভর করবে আপনি পরের লেভেল যেতে পারবেন কিনা। আপনি যদি কোন একটি সমস্যায় আটকে গিয়ে গেইমটি খেলা বাদ দিয়ে দেন কিংবা তার সমাধান ইন্টারনেটে দেখে তা পার করেন তাহলে আপনি গেইমের আসল মজাই মিস করবেন। মাথা খাটিয়ে সমস্যার সমাধান করাটাই গেইমের মূল আনন্দের বিষয়। কিছু কিছু লেভেল আছে সমাধান কি হবে বুঝতেই দুই দিন পার হয়ে যাবে। তার সমাধানের চেষ্টা করতে আবার আরো একদিন পার হবে। 


লিম্বো গেইমে সর্বমোট ৩৮টি লেভেল রয়েছে। লেভেলগুলো যে আস্তে আস্তে কঠিন হবে এমন কোন কথা নেই। শেষের দিকেও অনেক সহজে পার করা যায় এমন লেভেল রয়েছে। আরেকটি কথা হলো, এই গেইমের লেভেলগুলো একেকজন গেমারের কাছে একেক রকমের কঠিন মনে হয়। সবচেয়ে ভালো হয় ঘর অন্ধকার করে গেইমটি খেললে। গেইমের অন্ধকার আবহাওয়া ও সাউন্ডের সাথে তাহলে একটা গা ছমছম করা ভাব এসে যাবে। গেইমে কখনো আপনাকে মধ্যাকর্ষণ শক্তি কাজে লাগিয়ে বিভিন্ন স্থানে যেতে হবে। কখনো দ্রুত লাফ দিয়ে কিংবা কোন সুইচ অন–অফ করে ব্লেড ও ইলেক্ট্রিক পোলের শক থেকে নিজেকে বাচাঁতে হবে।


গেইমটি শেষ করলে আপনার মাথায় খটকা লাগবে যে গেইমের স্টোরি আসলে কি ছিলো। গেইমের শেষের দিকে কি হলো তা অনেকেই এখনো বের করতে পারেননি। প্লেডেডও এই প্রশ্নের কোন উত্তর দেয়নি।


[[ স্পয়লার এলার্টঃ দয়া করে এর পরের অংশটি গেইম শেষ করা পর পড়বেন। এখানে স্পয়লার রয়েছে গেইমের শেষের কাহিনীর। আগে পড়ে ফেললে গেইম খেলার মজা থেকে বঞ্চিত হবেন। ]]


গেইমের শেষের দিকে বালকটি একটি স্বচ্ছ দেয়াল ভেঙ্গে ফেলে শূণ্যে ভাসতে ভাসতে নিচে অচেতন হয়ে পড়ে যায়।

বিভিন্ন জন অনলাইনে এই গেইমটি সম্পর্কে বিভিন্ন মতামত ব্যক্ত করেছেন। তবে আমার মতে এই গেইমের আসলে নির্দিষ্ট কোন স্টোরি নেই। গেইমটি বানানোই হয়েছে যেন একেকজন গেমার তার কল্পনা অনুযায়ী স্টোরিটিকে সাজাতে পারে গেইমটি শেষ করার পর।


আমার ব্যক্তিগত মতামত অনুযায়ী গেইমের কাহিনীটি এরকমঃ


লিম্বো গেইমে দেখানো বালকটি প্রকৃতপক্ষে মৃত। শুধু বালকটিই নয়, গেইমে যেসব প্রানী দেখা যায় তারা সবাই-ই মৃত। মৃত্যুর পর একটি অন্ধকার জগতে তারা বিচরন করছে। সেই জগতটি তাদের কল্পনার স্মৃতিগুলো দিয়েই গড়া। বেঁচে থাকতে বালকের ভয়ের বিষয় ছিলো মাকড়শা, স্কুলে বা পাড়ার বখাটে ছেলে যারা এই গেইমে তাদের বাধা দেয়। বালকের বোনটি কোন এক দূর্ঘটনায় মারা যায়। খুব সম্ভবত এর সাথে হোটেলের কোন যোগসাজশ রয়েছে। কেননা শেষের দিকের লেভেলে একটি হোটেল দেখানো হয়। 

এই সেই রহস্যময় হোটেলের লেভেল

“লিম্বো” একটি গ্রিক শব্দ। যার মানে দাড় করালে হয় মৃত্যুর পর এমন একটি অবস্থা যা স্বর্গেও নয় আবার নরকেও নয়। কিছু মানুষ নরক যন্ত্রনা ভোগের মত পাপী নয়, আবার স্বর্গের সুখ ভোগ করার মত পূন্যবাণও নয়। তাদেরকে বিভ্রান্তিকর একটি জগতে রাখা হয় তাদের জীবিত অবস্থার কল্পনার মাধ্যমে একটি পরিবেশ তৈরী করে। গেইমের বালকটি সেই অবস্থার মাঝে তার জীবিত অবস্থায় শেষ না করা একটি কাজ করতে চায়।


গেইমের শেষে দেখা যায় বালকটি একটি স্বচ্ছ দেয়াল ভেঙ্গে ফেলে নিচে পড়ে যায় এবং অচেতন হয়ে পড়ে। এ থেকে বোঝা যায় সে “লিম্বো” অবস্থার জগতের দেয়ালটি ভেঙ্গে ফেলে তার জীবিত অবস্থার জগতে এসে পড়তে সক্ষম হয়। কিন্তু সেই জগতে সে এখন আর জীবিত না থাকায় অচেতন হয়ে পড়ে। অসার হয়ে মাটিতে পড়ে থাকে তার দেহটি।

তবে বালকের দেহটি অসার হয়ে পড়ে থাকলেও হতো। কিন্তু বালক অচেতন অবস্থা থেকে উঠে সামনে যায় এবং তার বোনকে খুজে পায় যে কিনা খুব সম্ভবত কাঁদছে। এই মেয়েটিকে গেইমের শুরুর দিকেও দেখা গেছে। অনেকে ভেবেছে মেয়েটি বালকটির প্রেয়সী কিন্তু গেইম ডেভেলপার আশস্ত করেছে সে তার বোন বলে। গেইম ডেভেলপার আরো বলেছে যে অনেক গেমারই গেইমটির শেষের অর্থ প্রায় উদ্ধার করে ফেলেছেন তবে সম্পুর্ণ করতে পারেন নি কেউ-ই।

পুরো গেইম জুড়েই সাদা-কালোর খেলা


প্লেডেডের আরেকটি গেইম রয়েছে “ইনসাইড’ নামের। সেই গেইমও প্রচুর মাথা খাটিয়ে খেলতে হয় এবং গেইমের শেষে কাহিনী ঠিক বুঝে ওঠা যায় না। এটি নিয়েও কোন এক সময়ে রিভিউ লিখবো। এই ধরনের গেইমে এটাই আসলে মজা। গেইম শেষ করতে আপনার প্রচুর চিন্তা করতে হবে। আবার গেইমটি শেষ করে ফেললে মনে হবে শেষ হয়েও যেন শেষ হলোনা। কোথায় যেন একটা খটকা রয়েই গেছে।

0 comments:

Post a Comment

Hi ! I'm Raad. And this my personal blog. Welcome to my blog.