Sunday, February 15, 2015

বন্ধু কে?

" ক্লাসে সবসময় ভালো ছাত্রদের সাথে বসবা। তাদের বন্ধু বানাবা। তাইলে রেজাল্ট ভালো হবে। "

এ কথাটি বাবা-মা বা কোন মুরুব্বীর কাছে ছোটবেলায় শোনে নাই এমন মানুষ খুব কমই খুজে পাওয়া যাবে। ছোটবেলা থেকেই আমাদের মাথায় ঢুকিয়ে দেওয়া হয় যে বন্ধু ভালো হলে তুমিও ভালো হবে। খারাপ বন্ধু জুটলে জীবন বরবাদ, আর ভালো বন্ধু জুটলে সেইরাম উজ্জ্বল ভবিষ্যৎ।

স্কুলের ক্লাসে দু'টি ভাগ হয়ে যায়।
এক ভাগ হলো ক্লাসের ফার্স্ট বেঞ্চে  বসা ভালো স্টুডেন্ট।
এক ভাগ হলো লাস্টের বেঞ্চে বসা খারাপ স্টুডেন্ট।


খারাপ স্টুডেন্ট, মানে পড়াশোনায় খারাপ করা স্টুডেন্টদের বলা হয় ভালো স্টুডেন্টদের সাথে মিশতে। ভালো ছাত্রদেরও একই উপদেশ দেওয়া হয়। তাই ভালো আর খারাপের আর মেশা হয়ে ওঠে না। দূরত্ব বাড়তেই থাকে। ভালোরা খারাপ ছাত্রদের ভাবে বখাটে। তারা তাদের ভয়ও পায়। কিছু বললে আবার যদি ধরে চিপায় নিয়ে আছাড় দেয়! আবার খারাপদের চোখে ভালো ছাত্ররা হয় ভোদাই। আবার তারাও তাদের ভয় পায়। কিছু বললে যদি আবার হেড স্যারের কাছে বিচার দেয় !

স্কুলের গন্ডি পেরোলে অবশ্য এই ভেদাভেদটা এতটা থাকে না। কিন্তু এখন কথা হলো তাহলে বন্ধু কাকে বানাবো? আমার মতে, বন্ধু বানাতে হয় না। বন্ধু জামার মত না। দর্জির কাছে গেলে, বাজার থেকে ভালো কাপড় কিনে দিয়ে বললে ভালো করে সেলাই করে দাও।

বন্ধু এমনি এমনিই হয়ে যায়। আর হতে পারে যে কেউ।

অনেকেই আছে যাদের সেই ছোট্টকাল থেকে চিনি, সবসময়ই দেখা হয় কথা হয়। কিন্তু কখনোই ভালো বন্ধু হয়না। আবার একদিনের পরিচয়েই অনেককেই আপন বন্ধু ভেবে নেওয়া যায়। অনেকের কাউকে বন্ধু ভাবতে কয়েক বছর লেগে যায়। আবার অনেকে একদিনেই বন্ধুত্ব করতে পারে।

ফেসবুকে অনেক বন্ধুদের সাথে তোলা, মজা করার ছবি দেখে হয়তো অনেকেই ভাবে " ইস! ওর কত্ত জোস জোস ফ্রেন্ড। এখানে যায় ওখানে যায়। কত মজা করে। আর আমার বন্ধুরা কিরকম যেন মজা করতে জানে না। " কিন্তু হয়তো সে জানে না তাদের ওই বন্ধুত্ব একদিন হ্যাংআউটে গিয়ে ফেসবুকে ছবি আপলোড দেওয়া পর্যন্তই। এরপর আর কারো কোন খোজখবর থাকেনা। কিংবা দরকারের সময় তাদের কাওকে পাওয়া যায় না।

আজকাল তো কিছু গ্রুপ দেখা যায়। এসব 'আমার বন্ধুগুলো মজার না, তারা ক্ষ্যাত " ভেবে হা-হুতাশ করা মানুষগুলো এই গ্রুপগুলোতে জয়েন করে। রবীন্দ্র সরোবোর বা কোন রেস্টুরেন্টে তাদের মাসে দু'বার হ্যাংআউট হয়। জানিনা তাদের বন্ধুত্ব কতটুকু জোড়ালো হয়।

একটা ছেলে গাজা খায়। সে খারাপ ছেলে। তার জীবন গেছে। সেটা আর সবাই জানে। এখন এই ছেলের সাথে ক্লাসের ভদ্র ছেলেটির বন্ধুত্ব হলো। অন্যরা সেটা দেখলেই বলবে...

" তুমি না ভালো ছেলে? ওর সাথে মিশো কেন? "

সবাই ভাবে যে গাজাখোরের সাথে মিশলেই সেও গাজাখোর হয়ে যাবে। কিন্তু কেউ ভাবে না যে ভালো ছেলেটির সাথে থেকে সেই গাজাখোর বন্ধুটিও ভালো হয়ে যেতে পারে। কেন ছোটকালেই শিখানো হলো ভালোদের সাথে মেলামেশা করো, সবকিছু ভালো হবে। আর ভালো না-ই বা হলো সে। তার সাথে তো বন্ধত্বের কিছু আসে যায় না।

জীবনে চলার পথে অনেকের সাথেই পরিচয় হয়। সবাই কিন্তু বন্ধু হয় না। হয় চলার সাথী। বন্ধু হয় দুই হাতের আঙ্গুলে গোনা যায় এমন কয়েকজন। তাদের সাথে ঝগড়া হয়। আবার সব আগের মত ঠিক হয়ে যায়। এসব বন্ধুদের সাথে হ্যাংআউট করতে গিয়ে ফেসবুকে চেক-ইন না দিলেও তারা কিছু মনে করে না।

সিগারেট খেয়ে ঠোট কালো করা ছেলেটি সারাদিন বইয়ের ভেতর মুখ গুজে থাকা ছেলেটির বন্ধু হতে পারে। পাড়ার বখাটে ছেলেটির বন্ধু হতে পারে পাড়ার ডাবল গোল্ডেন পাওয়া মেয়েটি। ভালো বন্ধু খারাপ বন্ধু বলে কিছু নেই। বন্ধু যে কেউ হতে পারে। 







 

0 comments:

Post a Comment

Hi ! I'm Raad. And this my personal blog. Welcome to my blog.